ইমোশনাল মার্কেটিং, মুনির হাসান

📖📖📖ইমোশনাল মার্কেটিং, মুনির হাসান স্যার এর এই বই  টি রিভিউ করার ইচ্ছা আমার অনেক দিনের✌️✌️ । মুনির হাসান বিজনেস লাইন এর লোক না হয়তো তার জন্যই উনার Point of view একটু আলাদা ছিল। বিজনেসের কেও লিখলে হয়তো বই টা অনেক বোরিং অ্যান্ড পুঁথিগত বিদ্যা দিয়ে ভরা থাকতো। এই বই পড়লে আপনি জানতে পারবেন , কিভাবে বিভিন্ন কোম্পানি তাদের মার্কেটিং দিয়ে আপনাকে বোকা বানায় আর আপনার পকেট থেকে টাকা নিয়ে যায়, তা ছাড়া আরও জানতে পারবেন , কোম্পানি গুলো কিভাবে আপনার ধর্ম, সমাজ এবং আপনার পেশা কে টার্গেট করে। আচ্ছা লোকাল বাসে বই বিক্রি করা মানুষ এর মত বই রিভিউ করা অনেক হইসে এই বার তাহলে মেইন রিভিউ তে আশা যাক।
আমি এতদিন ভাবতাম আবেগ আর অনুভূতি একি জিনিস , কিন্তু তা ঠিক না। ভুল!!!
আবেগ মানুষিক আর অনুভূতি শারীরিক ব্যাপার। মৌলিক আবেগ ছয়টি --- ১। সুখ (Happiness) ২। বিষণ্ণতা (Sadness) ৩।ভয়(Fear) ৪।রাগ(Anger) ৫।বিশ্বয়(Surprise) ৬।বিতৃষ্ণা (Disgust). আর আবেগের অনুভূতর বহির প্রকাশ হচ্ছে, যেমন: আন্দাজ + আনন্দ নিয়ে হয় অপটিমিজম (Optimism)। আনন্দ + বিশ্বাস এই দুই নিয়ে হয় ভালোবাসা (Love). ***** ( তবে এই সময়কার ভালোবাসায় বিশ্বাস বলে কোন কিছু থাকে না কি, তা হচ্ছে দেখার বিষয় )**** আচ্ছা যাই হোক সেটা আমার দেখার বিষয় নাহ। আমার কি !!!!!!

এই বই পরার কারণে Holstee Manifesto নামে যে এই দুনিয়া কিছু আছে তা জানতে পারলাম।
হোলস্টি মেনিফেস্টোর বেপার টা কি একবার গুগল করে দেখে আসতে পারেন, আর আপনি যদি একটু অলস প্রকৃতির হন তাহলে আমাকে মেসেঞ্জার বলবেন আমি দিয়ে দিব।
“Our sweetest songs are those that tells us saddest thought” কথা টা কিন্তু একদম সত্যি।
এই বই এ অনেক ইমোশনাল বিজ্ঞাপন লিখক শেয়ার করেছেন, এর মধ্যে আমার সব চাইতে ভাল লেগেছে । West jet একটা কানেডার বিমান কোম্পানির বিজ্ঞাপন, মার্কেটিং এর মূল উদ্দেশ থাকে যত বেশি সম্ভব মানুষের কাছে পোঁছানো। আর West jet সেটা খুব ভাল করেই করেছে। কারণ তারা সফল দেখেই , এই সাউথ এশিয়ার একটা ছেলে West jet নামটা জানতে পেরেছে। এছাড়াও Pokemon Go কেন এত জনপ্রিয় তার একটা ব্যাখ্যা করেছেন লিখক। কারণ টা হল Pokemon Go হচ্ছে একটা নস্টালজিয়া গেম। আটি গ্রিক শব্দ নস্টোস অর্থ “বাড়ি ফেরা” আর এলগোজ মানে হল “বেদনা” মানে হল বাড়ি ফেরার বেদনা।
Pokemon Go খেলার ফলে আমাদের অনেক পুরান ছোট বেলার স্মৃতি মনে পরে তার জন্য। Anime জনপ্রিয়তার পেছনে ও Pokemon Go এর হাত আছে বলা যায়।
এছাড়াও এমজির বেপারে কিছু লিখেছেন যা আমার একদমই ভাল লাগেনি। সব মিলিয়ে বইটি মোটা-মটি ভালোই ছেল তবে আমার ধারনা আরও সময় নিয়ে বই টা লিখা হলে। আরও ভালো করা যেত।
#boi_review
#bookreview
#marketing

Comments